রাজধানী ঢাকার তেজগাঁও এলাকায় স্কুলছাত্র আলী হোসেন (১৬) নিহত হওয়ার ঘটনায় প্রাইভেট কারের চালক জিয়াউল হককে (৫০) তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ আজ মঙ্গলবার এ আদেশ দেন। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) মনিরুজ্জামান মণ্ডল।
তেজগাঁওয়ের সরকারি বিজ্ঞান হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র আলী হোসেন গত রোববার তেজগাঁওয়ে প্রাইভেট কারের ধাক্কায় নিহত হয়। সে পরিবারের সঙ্গে তেজগাঁওয়ের কুনিপাড়ায় ভাড়া বাসায় থাকত। ঘটনার পর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা করেন আলী হোসেনের বাবা। গতকাল সোমবার সকালে আশুলিয়ার বিশ মাইল এলাকা থেকে প্রাইভেট কারের চালক জিয়াউলকে গ্রেপ্তার করে পুলিশ। জব্দ করা হয় প্রাইভেট কারটিও।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ মামলায় গ্রেপ্তার চালক জিয়াউল হককে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

পুলিশ জানায়, মহাখালীর দিক থেকে আসা একটি প্রাইভেট কার আলী হোসেনকে ধাক্কা দেয়। গাড়িটির সামনে জাতীয় রাজস্ব বোর্ডের স্টিকার লাগানো ছিল। মাথায় আঘাত পেয়ে আলী হোসেন রাস্তায় ছিটকে পড়ে। এরপর চালক গাড়িটি দ্রুত চালিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। গাড়িটি একজন রাজস্ব কর্মকর্তার। তবে ঘটনার সময় তিনি গাড়িতে ছিলেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

২০১৮ সালের ২৯ জুলাই বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী আবদুল করিম ও দিয়া খানম নিহত হয়। সেদিন থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। টানা ৯ দিন রাজপথে আন্দোলনের পর সরকারের আশ্বাসের ভিত্তিতে শ্রেণিকক্ষে ফিরে যান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি কমিটি করা হয়। একাধিক সভা করার পর ২০১৮ সালের আগস্টে কমিটি ১৭টি নির্দেশনা দেয়। কিন্তু নির্দেশনাগুলো কাগজে-কলমেই আটকে আছে, বাস্তবায়নের উদ্যোগ নেই বললেই চলে।

গত বছরের ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। এর পাঁচ দিন পর রাজধানীর রামপুরায় অনাবিল পরিবহনের একটি বাসের ধাক্কায় শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম নিহত হয়। এরপর নিরাপদ সড়কের দাবিতে টানা ১৭ দিন আন্দোলন করে শিক্ষার্থীরা।

By shahed