মোবাইল অ্যাপ জানাবে স্বাস্থ্য তথ্য

এখন মোবাইল অ্যাপের মাধ্যমে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার, ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি, কিংবা ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা -এসবই জানা যাবে কেবল একটি মোবাইল অ্যাপে সংগৃহীত তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে। স্বাস্থ্য অ্যাপটির নাম ‘সমৃদ্ধি স্বাস্থ্য’।

গত বৃহস্পতিবার অনলাইন প্ল্যাটফরমে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর আয়োজিত এক সেমিনারে এই তথ্য প্রকাশ করা হয়। এই সেমিনারে সভাপতিত্ব করেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ চেয়ারম্যান পিকেএসএফ।

এছাড়াও উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন প্রমুখ। পিকেএসএফ-এর ‘সমৃদ্ধি স্বাস্থ্য’ কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে এবং স্বাস্থ্য-প্রযুক্তি স্টার্ট-আপ হেলথ লিমিটেড-এর কারিগরি সহায়তায় অ্যাপটি তৈরির কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন: ভারতের বাজার দখলের দিকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর সিনিয়র মহাব্যবস্থাপক ও সমৃদ্ধি ইউনিটের টিম লিডার মো. মশিয়ার রহমানের উপস্থাপনায় অ্যাপ এর বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি বলেন, এই কার্যক্রমের বেশ কিছু প্রয়োজনীয় ডিভাইসের মাধ্যমে কোন একটি এলাকার সব মানুষের বয়স, ওজন, রক্তচাপ, পালসসহ আরো বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য পরীক্ষা করা হবে নিয়মিতভাবে।

আরও পড়ুন: ফেসবুক কর্মীদের ঘরে থেকে কাজ করার সুবিধা দিচ্ছে

এউ পরীক্ষাগুলো করার সাথে সাথে সেই তথ্যগুলো একটি ডাটাবেজে ঐ ব্যক্তির নামে তৈরি করা নির্ধারিত অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হবে। ফলে প্রাপ্ত তথ্যের সঠিকতা নিশ্চিত করা সম্ভব হয়, যা নানা ধরনের বিশ্লেষণে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে।

উন্নত দেশে মানুষের স্বাস্থ্য সংক্রান্ত সব তথ্যের একটি কেন্দ্রীয় তথ্য ভান্ডার থাকলেও বাংলাদেশের শহর অঞ্চলের বাসিন্দাদেরও এরকম কোনো তথ্য ভান্ডার নেই, বলে জানান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এমন অবস্থায় এ ধরনের একটি উদ্যোগ দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি সাধনে মানুষের সক্ষমতা বৃদ্ধিতে অত্যন্ত ভূমিকা রাখবে।

ফেজবুক পেজ: এখানে দেখুন

Share now